গোবর প্রদীপের আলোয় দীপাবলি পালনের অভিনব ব্যবসা

গোবর প্রদীপের আলোয় দীপাবলি পালনের অভিনব ব্যবসা 



প্রতিটা বাঙালীর কাছে এই প্রবাদ খুব পরিচিত যে "ঘুঁটে পোড়ে আর গোবর হাসে" !  কিন্তু ঘুঁটে পোড়ে আর গোবর জ্বলে এটা নতুন এক ধরণের ব্যবসা !! কালীপুজোর বাজারে তড়িঘড়ি গো সেবা সমিতি এই ব্যবসা ধরতে তত্‍পর। তাদের কাছে এই অভিনব প্রোডাক্ট গোবর পরিবেশ বান্ধব প্রদীপ।

কালীপুজো-দীপাবলি হলো আলোর উত্‍সব যে অনুষ্ঠান বাকি আর মাত্র কিছুদিন। তার আগেই শহরের বিভিন্ন জায়গায় পাওয়া যাচ্ছে গোবর গ্যাস থেকে তৈরি এই প্রদীপ। এটা সম্পূর্ণ জ্বলে গিয়ে পরিবেশ দূষণ কম করে। 

 প্রচুর মানুষ প্রতিবছর কালীপুজো এবং দীপাবলি উপলক্ষে প্রদীপ জ্বালান । বাজি, পটকা,ফুলঝুরি জ্বালানোর জন্যও বিভিন্ন ক্ষতিকারক গ্যাস বের হয়। এসব থেকে সরে এসে গোবর দিয়ে তৈরি অভিনব পরিবেশ বান্ধব প্রদীপ দিয়ে দীপাবলির উত্‍সব পালনের উত্‍সাহ দিচ্ছে গো-সেবা পরিবার। এই সংস্থার অন্যতম কর্ণধার সুনীল খেরওয়াল জানিয়েছেন, "এখন লোকে দীপাবলি-কালীপুজো উপলক্ষে প্লাস্টিকের দেশীও এবং চিনা প্রদীপ, মোমবাতি ব্যবহার করেন। এটা যেমন পরিবেশের জন্য ক্ষতিকারক, তেমন প্রদীপের মতো শুদ্ধ নয়। তাই আমরা গোবর দিয়ে তৈরি বায়ো-ডিগ্রেডবল প্রদীপ ব্যবহার করার আবেদন জানাচ্ছি সবাইকে।"

তবে শুধু উত্‍সবের জন্যই নয়, বছরের প্রায় প্রতিদিনই কলকাতা ও শহরতলিতে পাওয়া যাবে এই প্রদীপ। ললিত আগরওয়াল বলেন, " এই প্রদীপ বানানো খুব একটা কঠিন নয়। এখানেও বানাতে পারি আমরা। কিন্তু এখন আমরা প্রদীপ ছত্তিশগড় থেকে নিয়ে আসি। কারণ এখনও লোকে এটা সম্পর্কে খুব বেশি কিছু জানে না। চাহিদাও খুব বেশি নয়। তবে লোকে এটার সম্পর্কে জেনে গেলে এবং চাহিদা বাড়লে আমরা কলকাতায় এরকম প্রদীপ বানাবো।"

 হার্টশেপড, সাধারণ প্রদীপ শেপ এবং ফুল শেপের মতো বেশ কয়েকটি ডিজাইনেই পাওয়া যাবে এই প্রদীপ। গোবর দিয়ে তৈরি প্রদীপগুলি কিন্তু দেখতেও বেশ সুন্দর। সুনীল জানান সাধারণ প্রদীপের মতোই ব্যবহার করা যাবে এই প্রদীপগুলি। কারণ এসব শুধু গো-সেবা পরিবারের তরফে আগ্রহী ক্রেতাদের সরাসরি বিক্রি করা হয়।

Post a Comment

0 Comments