জানা গেলো সিক্রেট কিভাবে প্রাচীন কাল থেকে এই ১০ প্রকারে সৌন্দর্য বৃদ্ধি করা হতো যা এখনও কার্যকর, দেখলে অবাক হবেন আপনিও

জানা গেলো সিক্রেট কিভাবে প্রাচীন কাল থেকে এই ১০ প্রকারে  সৌন্দর্য বৃদ্ধি করা হতো যা এখনও কার্যকর, দেখলে অবাক হবেন  আপনিও

আসুন দেখে নিই কিছু প্রাচীন সৌন্দর্য সিক্রেট-

লোম তোলার জন্য চিনি

দেহ থেকে চুল বা লোম অপসারণ করার প্রবণতা নারীদের মধ্যে অনেককাল আগে থেকেই দেখা যায়। এর রেওয়াজ এসেছে মিশর থেকে। বর্তমানে একে ওয়াক্সিং বলে, কেউ কেউ আবার ওয়াক্সিং না বলে শুগারিংও বলে। ওয়াক্সিং এর মতো শুগারিং এ ব্যথা অনুভব হয়না। উত্তর আমেরিকা, মধ্যপ্রাচ্য ও গ্রীসতে লোম তোলার পদ্ধতি হিসেবে শুগারিং ব্যবহার করা হয় । এর জন্য, চিনি, নুন, জল এবং কাঠের লাঠি ব্যবহার করা হয়।

ব্রণের জন্য বীন

ব্রণ বা পিম্পল অপসারণের জন্য বীনের উপকারিতা গুরুত্বপূর্ণ। চিনের যুবতীরা একসময়ে এই বীন বা মুগ মটরশুটির সাহায্য নিয়েই মুখ থেকে ব্রণ বা পিম্পলস দূর করতো। মুগে প্রোটিন এবং ভিটামিন রয়েছে তাই খুব সহজেই ব্রণ পিম্পল সেরে উঠে এর দ্বারা।

সৌন্দর্যের জন্য গোলাপ জল

আগেকার সময় চামড়া পরিষ্কার করার জন্য মহিলারা গোলাপ জল ব্যবহার করতো । এমনকি আজও এই প্রবণতা অব্যাহত।

কেশর

বলা হয় যে মিশরে, গ্রিক বংশধর রানী ক্লিওপেট্রা কেশরের তেল ব্যবহার করতেন । এখনও এর ব্যবহার কিছুই কমেনি। নারকেল তেলের মধ্যে অনেকসময়ই কেশর ব্যবহার করা হয়ে থাকে। নারকেল তেলের সঙ্গে কেশর পিষে ত্বকে লাগালে তা ত্বকের উজ্বলতা বাড়িয়ে তোলে।

পুদীনা

ত্বক পরিষ্কারের জন্য পুদীনার ব্যবহার হয়। চীনাদের মধ্যে ত্বক ভালো রাখার জন্য পুদীনার ব্যবহার দেখা যেত। তারা পুদীনার রস গায়ের ত্বকের উপর হাত দিয়ে ঘষে ঘষে লাগাতো।

মধু

বলা হয় যে মিশরের রানী সৌন্দর্য্যের জন্য প্রতিদিন মধু ব্যবহার করতেন। মইশোরাইজিং বৈশিষ্ট্য মধুতে পাওয়া যায়। মুখের জন্য মধু ফেস মাস্ক হিসাবে ব্যবহার করা হয়।

সামুদ্রিক লবন

মৃত চামড়া অপসারণের জন্য প্রাচীনকাল থেকেই সামুদ্রিক লবণের ব্যবহার হয়ে আসছে। এতে ত্বকের মৃত কোষগুলোও অপসারিত হয় সঙ্গে ত্বকের উজ্বলতাও বাড়ে। এখনও পর্যন্ত সামুদ্রিক লবণ ব্যবহার করা হয়ে থাকে এই কারণের জন্যই।

নারকেল তেল

নারকেল তেল চামড়া সৌন্দর্য্যের একটি সম্পদ হিসেবে গণ্য করা হয়। এশিয়াতে, নারীরা শত শত বছর ধরে মাথার চামড়া ও চুলের জন্য নারকেল তেল ব্যবহার করছে। চুলের তেল হিসেবে আজও অপরিহার্য নারকেল তেল। শুধুমাত্র নারীরাই নয় পুরুষদের মধ্যে নারকেল তেল মাথায় মাখার রেওয়াজ আছে।

জেড রোলার

জেড রোলার মানে পাথরের তৈরি রোলার। জেড একটি পাথর। এটি একটি স্বচ্ছ এবং সবুজ রং এর পাথর। এটি শরীরের মধ্যে ঘোরানো হয়, যা ভাল ম্যাসাজ করে । প্রাচীনকালে চিনে রক্ত সঞ্চালন আরও স্বাভাবিক করতে এবং শরীর থেকে টক্সিন অপসারণ করার জন্য জেড রোলার ব্যবহার করা হতো। চামড়া শক্ত করার জন্য এবং বলিরেখা অপসারণ করার জন্য এখনও এর ব্যবহারিক প্রয়োগ দেখা যায়।

বাঁধাকপি

সৌন্দর্য্যের জন্য দীর্ঘ সময় ধরে বাঁধা কপির ব্যবহার করা হচ্ছে। ব্যথা থেকে পরিত্রাণ পেতে মহিলারা বাঁধাকপি ব্যবহার করতেন। এই জন্য, তারা বুকের উপর ২০ মিনিটের জন্য বাঁধাকপির কাপ (ব্রা) আকৃতির পাতা রাখতেন, যাতে ব্যথা কম হতো । এখনও পর্যন্ত ব্যথা নিবারণের জন্য বাঁধাকপি ব্যবহার করা হয়ে থাকে। দামি পেন কিলারকেও হার মানায় বাঁধাকপির গুণ।

Post a Comment

0 Comments